রাতে কি শাক খাওয়া যায় | জানা অজানা তথ্য

রাতে কি শাক খাওয়া যায়? 

নিয়মিত শাকসবজি খাওয়া বাঙ্গালীর অভ্যাস। বাঙ্গালী ভাত বা খিচুরির সাথে শাক খেয়ে থাকে।

কারন ভাত বা খিচুরির সাথে শাক খেতে ভালোই লাগে এবং শাকে প্রচুর পুষ্টিও আছে।

তাই বাঙ্গালি তাঁদের খাদ্য তালিকায় শাক ভাজা অথবা শাক চচ্চড়ি নিয়মিতই খেয়ে থাকেন।

কিন্তু এই শাক খাওয়া নিয়ে একটি কথা প্রচলিত আছে। প্রচলিত কথাটি হচ্ছে ” রাতে শাকসবজি খেতে নেই”। আসুন জেনে জেনে নেই “রাতে কি শাক খাওয়া যায়?”

শাক জাতীয় খাবার কেন রাতে খেতে নেই 

রাতে অনেকেই শাক খান আবার খান না। আবার অনেকেই রাতে শাক না খাওয়াটাকে কুসংস্কার মনে করেন!  আসলে রাতে শাক না খাওয়ার পিছনে কিছু বিজ্ঞান সম্মত কারন আছে। শাকে প্রচুর পরিমাণে আয়রন থাকে আর অতিরিক্ত আয়রন রাতের জন্য খারাপ। কারন এতে রাতের ঘুম নষ্ট হতে পারে।

শাক জাতীয় খাবারে আয়রনের পরিমাণ খুব বেশি

রাতে হালকা জাতীয় খাবার খাওয়াই ভালো। রাতে শাক খেলে যে খুব মারাত্মক ক্ষতি তা কিন্তু নয়। রাতে শাক খেলে হার্টের ও লিভারের সমস্যা হতে পারে কারন শাকে প্রচুর আয়রন আছে। তাই রাতে শাক না খাওয়াই ভালো।

রাতে শাক খেলে হজমে সমস্যা হতে পারে

শাক সহজে হজম হয় না। আর হজম না হলে বুক জালাপোরা বা গ্যাসের সমস্যা রাতে হতে পারে। আর এই কারনে আপনার রাতের ঘুম মাটি হয়ে যেতে পারে। যার ফলে সকালে আপনার ডায়রিয়ার সমস্যা হতে পারে।

লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

আমাদের লেখা পাঠাতে চাইলে মেইল করুনঃ girlsworld24com@gmail.com

আমাদের সামাজিক মাধ্যমগুলো

[su_button url=”https://twitter.com/GirlWorld24″ target=”blank” background=”#2de6ef” color=”#000000″ radius=”round” icon=”icon: twitter”]টুইটার[/su_button] [su_button url=”https://www.facebook.com/GirlWorld24/” target=”blank” background=”#2d45ef” color=”#ffffff” radius=”round” icon=”icon: facebook-f”]ফেসবুক[/su_button]


[su_box title=”আরও পড়ুন” style=”glass” box_color=”#000000″ title_color=”#ffffff” radius=”20″][su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ order=”desc” orderby=”rand” ignore_sticky_posts=”yes”][/su_box]

রাতে কি শাক খাওয়া যায়