তাস সম্পর্কে অজানা তথ্য | Jana Ojana Khobor

তাস আমরা সবাই কম বেশি খেলতে পারি। সবচেয়ে সহজ তাস খেলাগুলোর নাম হচ্ছে – ব্রিজ, ব্রে, টোয়েন্টি নাইন।

মানব সভ্যতায় তাসের গুরুত্ব কিন্তু কম নয়। তাস ছড়িয়ে আছে সব জায়গায় – প্রবাদ প্রবচন, জোকস থেকে শুরু করে ম্যাজিক পর্যন্ত।

তাস – সম্পর্কে অজানা কিছু তথ্য আছে যা অনেক দক্ষ তাস খেলুড়ে পর্যন্ত নাও জেনে থাকতে পারেন।

আসুন আজ জেনে নেই তাস সম্পর্কে ১০টি অজানা তথ্য

  • ধারনা করা হয় ১২০০ সালের দিকে এই তাস খেলার প্রচলন শুরু হয় প্রাচ্যদেশে।
  • হাড় বা হাতির দাঁত দিয়ে তাস বানিয়ে খেলা হতো চিন দেশে।
  • মনে কখনো প্রশ্ন এসেছে স্পেড এর টেক্কাটি একটু আলাদা কেন? এক সময় ফ্রান্সে তাস খেলা খুবই জনপ্রিয় ছিল, আর এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ফ্রান্স সরকার স্পেড এর টেক্কার উপর টেক্স বসায় এবং প্রচুর টেক্স আদায় করে। আর সেই কারনেই স্পেড এর টেক্কাটিকে একটু আলাদা করে তৈরি করা হয়।
  • লাল আর কালো এই দুইটি রং আমরা দেখি তাসে। এর একটি অর্থ আছে লাল রংটিকে দিন আর কালো রংটিকে রাত ধরা হয়।
  • তাসের চারটি স্যুটকে চারটি ঋতু হিসেবে ধরা হয়। হার্ট হচ্ছে বসন্তের প্রতিক, ক্লাব গ্রিস্মের প্রতিক, ডায়মন্ড ফল এর প্রতিক এবং স্পেড হচ্ছে শিতের। ডেকে তাসের সংখ্যা হচ্ছে তাহলে ৫২টি। আর এক বছরে সপ্তাহ হচ্ছে ৫২টি।
  • কুইন অফ স্পেড হচ্ছে গ্রীক যুদ্ধের দেবী এয়াথিনার।
  • আর তাসের চার রাজা হচ্ছে বিখ্যাত চার রাজার। স্পেডের কিং হচ্ছে কিং ডেভিড এর প্রতিক, ক্লাবের কিং হচ্ছে আলেকদান্ডার দ্যা গ্রেটের প্রতিক, হার্টের কিং হচ্ছে শারলামেন রাজার প্রতিক এবং ডায়মন্ড এর কিং হচ্ছে জুলিয়াস সিজারের প্রতিক।

লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

আমাদের লেখা পাঠাতে চাইলে মেইল করুনঃ girlsworld24com@gmail.com

আমাদের সামাজিক মাধ্যমগুলো

[su_button url=”https://twitter.com/GirlWorld24″ target=”blank” background=”#2de6ef” color=”#000000″ radius=”round” icon=”icon: twitter”]টুইটার[/su_button] [su_button url=”https://www.facebook.com/GirlWorld24/” target=”blank” background=”#2d45ef” color=”#ffffff” radius=”round” icon=”icon: facebook-f”]ফেসবুক[/su_button]


[su_box title=”আরও পড়ুন” style=”glass” box_color=”#000000″ title_color=”#ffffff” radius=”20″][su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ order=”desc” orderby=”rand” ignore_sticky_posts=”yes”][/su_box]

তাস সম্পর্কে অজানা তথ্য