মেয়েদের অনিয়মিত পিরিয়ড হয় চারটি কারনে

মেয়েদের অনিয়মিত পিরিয়ড

মেয়েদের অনিয়মিত পিরিয়ড একটি নারীর দেহে স্বাভাবিক প্রক্রিয়া হচ্ছে পিরিয়ড। সাধারনত ৮-৯ বছর বয়সে একটি মেয়ের পিরিয়ড দেখা দেয়।
আর স্থায়িত্ব হয় ৭-৯ দিন। সাধারনত ২৮ দিন পর পর এই প্রক্রিয়া দেখা দেয়। অনেক সময় এক সপ্তাহ বা ১৫ দিন পরও পিরিয়ড শুরু হতে পারে।
কিন্তু অনেক সময় এটি দুই বা তিন মাস পড়েও হয়। এতে বেশি বিপাকে পড়ে বিবাহিত নারীরা। অনাকাঙ্খিত প্রেসন্যান্সির চিন্তা করে।

কিন্তু  কেন মেয়েদের অনিয়মিত পিরিয়ড দেখা দেয় আসুন জেনে নিই-

বিএমআই কমে যাওয়াঃ

হঠাৎ করে যদি কোন কঠিন ডায়েট রুটিন মেইনটেইন করেন খাবারের তারতম্যের কারনে পিরিয়ড সময় মত নাও হতে পারে। আবার বেশি হার্ড এক্সারসাইজের ফলেও পিরিয়ডের সময়ের হেরফের হয়।

হরমোন বা থাইরয়ডের ভারসাম্যহীনতাঃ

থাইরয়েড গ্রন্হি আমাদের শরীরের সকল প্রক্রিয়াকে স্বাভাবিক ও সচল রাখতে সহযোগিতা করে। এই থাইরয়েড গ্রন্থি থেকে যদি স্বাভাবিকের তুলনায় বেশি হরমোন নিঃসৃত হয় তখন এটি পিরিয়ডের উপরে প্রভাব ফেলে।

[su_box title=”আরও পড়ুন” style=”glass” box_color=”#000000″ title_color=”#ffffff” radius=”20″][su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ order=”desc” orderby=”rand” ignore_sticky_posts=”yes”][/su_box]

অতিরিক্ত মানসিক চাপঃ

অতিরিক্ত মানসিক চাপ আমাদের শরীরের জন্য খুবই খারাপ। কিন্তু এটাও পিরিয়ড বিলিম্ব হওয়ার একটি কারন।হাইপোথ্যালামিক আমোনোরিয়া হয় যখন আমরা মানসিক ভাবে ভেঙে পড়ি। আর তখন আমাদের হরমোন গুলো নিঃসৃত হয় অস্বাভাবিক আকারে। এটিও মাসিকের বিলম্ব হওয়ার কারন।

আমাদের সামাজিক মাধ্যমগুলোঃ [su_button url=”https://twitter.com/GirlWorld24″ target=”blank” background=”#2de6ef” color=”#ffffff” radius=”round” icon=”icon: twitter”]টুইটার[/su_button] [su_button url=”https://www.facebook.com/GirlWorld24/” target=”blank” background=”#2d45ef” color=”#ffffff” radius=”round” icon=”icon: facebook-f”]ফেসবুক[/su_button]