Connect with us

Resources

সবচেয়ে সুন্দর মসজিদ 100% | পৃথিবীর সবচেয়ে সুন্দর মসজিদ

Spread the love

সবচেয়ে সুন্দর মসজিদ

সবচেয়ে সুন্দর মসজিদ – প্রতিদিন ৫ ওয়াক্ত সালাতের জন্য যে স্থানটি থেকে আযান দেওয়া হয় তাকেই মসজিদ বলা হয়ে থাকে। এই মসজিদ শব্দটি এসেছে আরবি ভাষা থেকে। মসজিদ শব্দটির অর্থ হচ্ছে সেজদার স্থান সেজদার মানে হচ্ছে মন থেকে সৃষ্টির সৃষ্টিকর্তাকে শ্রদ্ধার সাথে মাথা নত করা।

খাদিজা রাঃ প্রথম স্ত্রি | হযরত মুহাম্মদ সাঃ এর 1 স্ত্রী

মুসলিমরা এক আল্লাহ্‌ ছাড়া অন্য কার সামনে মাথা নত করে না। এ থেকেই বুঝা যায় মসজিদ কত গুরুত্বপূর্ণ। এই পৃথিবীতে নানা ধরনের সুন্দর সুন্দর স্থাপনার মধ্যে মসজিদও আছে। চলুন জেনে নেই ১০টি সবচেয়ে সুন্দর মসজিদ সম্পর্কে।

১০। সিঙ্গাপুরের সুলতান মসজিদ হচ্ছে পৃথিবীর সবচেয়ে সুন্দর মসজিদ এর মধ্যে ১০তম

সবচেয়ে সুন্দর মসজিদ – এই মসজিদটির নির্মাণ সময় ১৮২৪ – ১৮২৬ সাল। সুলতান মসজিদ  হচ্ছে সিঙ্গাপুরের কেন্দ্রীয় মসজিদ এবং এই মসজিদটির অনেক খ্যাতি আছে এর সৌন্দর্যের জন্য। তাই, সিঙ্গাপুরের প্রায় সব মুসলিম এই সুলতান মসজিদে নামাজ আদায় করার চেষ্টা করেন বিশেষত জুম্মার দিনে। সবচেয়ে সুন্দর মসজিদ

০৯। পাকিস্তানের বাদশাহি মসজিদ পৃথিবীর সুন্দর মসজিদ এর মধ্যে অন্যতম

বাদশাহি মসজিদ পাকিস্তানের লাহোরের কেন্দ্রীয় মসজিদ হিসেবে খ্যাত এবং এটি পুরো পাকিস্তানের রাজকীয় একটি মসজিদ। এই মসজিদটি নির্মাণ করেন সম্রাট আওরঙ্গজেব ১৬৭১ সালে এবং এই মসজিদটি এশিয়ার ৫ম বৃহত্তম ও পাকিস্তানের ২য় বৃহত্তম মসজিদ। সবচেয়ে সুন্দর মসজিদ

আরও পড়ুনঃ 

০৮। ভারতের সবচেয়ে সুন্দর মসজিদ তাজ উল মসজিদ হচ্ছে

সবচেয়ে সুন্দর মসজিদ – এই মসজিদটি এশিয়ার সৌন্দর্যের মধ্যে অন্যতম একটি মসজিদ। মসজিদটির অবস্থান ভারতের ভুপালেতাজ উল মসজিদটি  শুধু নামাজের জন্যই বিখ্যাত নয় এখানে ইসলাম নিয়ে গবেষণাও করা হয়।

০৭। পাকিস্তানের ফয়সাল মসজিদ সবচেয়ে সুন্দর মসজিদ

এই মসজিদটির আকার আয়তন বিশাল যা পুরো পৃথিবীর মধ্যে চতুর্থ বৃহত্তম বড় মসজিদের তকমা পেয়েছে। এই মসজিদটি পাকিস্তানের ইসলামাবাদে অবস্থিত এবং এর নামকরণ করা হয়েছে সাবেক সৌদির বাদশাহ ফয়সালের নামানুসারে।

টাইটানিক জাহাজ কেন ডুবেছিল

০৬। মালয়েশিয়ার জহির মসজিদ হচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে সবচেয়ে সুন্দর মসজিদ

এটি মালয়েশিয়ার অনেক পুরনো ও ঐতিহ্যবাহী একটি মসজিদ। জহির মসজিদটি নির্মিত হয় ১৯১২ সালে। এটি মালয়েশিয়ার কেদাহ প্রদেশে অবস্থিত। ইতিহাস থেকে জানা যায় এটি টিংকু মাহমুদ যিনি তাজ উদ্দিন মুকারম শাহের সন্তান বানিয়েছিলেন।

০৫। ব্রুনাইয়ের সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদ ও পৃথিবীর সবচেয়ে সুন্দর মসজিদগুলোর একটি

ব্রুনাইয়ের কেন্দ্রীয় মসজিদ হচ্ছে এটি। সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদটি নির্মাণ হয় ১৯৬৮ সালে। এশিয়ার মধ্যে এটি সবচেয়ে সুন্দর মসজিদ হিসেবে ধারনা করা হয়।

০৪। পৃথিবীর সবচেয়ে সুন্দর মসজিদগুলোর একটি মরক্কোর গ্রান্ড মসজিদে হাসান

এটি পৃথিবীর সপ্তম বৃহত্তম মসজিদ আর সুন্দরের মাপকাঠিতে ৪র্থ সুন্দর মসজিদ হচ্ছে গ্রান্ড মসজিদে হাসান। এই মসজিদটি মরক্কোর কাসাব্লাংকাতে অবস্থিত।

সবচেয়ে সুন্দর মসজিদ | পৃথিবীর সবচেয়ে সুন্দর 10 টি মসজিদ

০৩। ফিলিস্তিনের মসজিদে আল আকসা হচ্ছে ইসলামের প্রথম কেবলা এবং সুন্দরতম ও নামকরা মসজিদগুলোর একটি

ফিলিস্তিনিরা এই পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি নির্যাতিত কিন্তু তাঁদের দখলেই আছে পৃথিবীর মধ্যে তৃতীয় সুন্দর মসজিদ। মসজিদে আল আকসা  মুসলমানদের প্রথম কিবলা। এটি জেরুজালেমে অবস্থিত। মসজিদে আল আকসার আর একটি নাম হচ্ছে বায়তুল মোকাদ্দাস। মুসলমানদের প্রিয় নবি মুহাম্মদ সাঃ এই মসজিদের আঙ্গিনা থেকেই মিরাজে গিয়েছিলেন।

০২। সৌদি আরবের মসজিদে নববী হচ্ছে দ্বিতীয় সবচেয়ে সুন্দর মসজিদ

হযরত মুহাম্মদ সাঃ ছিলেন আল্লাহর সবচেয়ে প্রিয় বন্ধু। এই মসজিদটি নির্মাণ করেছিলেন নবী হযরত মুহাম্মদ সাঃ নিজে। আর তাই এই মসজিদটির নাম মসজিদে নববী। এই মসজিদটি হচ্ছে পৃথিবীর মধ্যে দ্বিতীয় সুন্দর ও দ্বিতীয় বড় মসজিদ। এই অসাধারন সুন্দর মসজিদটি সৌদি আরবের মদিনাতে অবস্থিত এবং ১৮৩৭ সালে এই মসজিদটির গম্বুজে প্রথমবারের মত এর রং করা হয় সবুজ।

০১। পৃথিবীর প্রথম মসজিদ এবং সবচেয়ে সুন্দর মসজিদ কোনটি, সৌদি আরবের মসজিদুল হারাম

সারা পৃথিবীর সবচাইতে বড় ও সবচেয়ে সুন্দর হচ্ছে মসজিদুল হারাম। এটি সৌদি আরবের মক্কায় অবস্থিত। ৪৫ থেকে ৫০ লাখ মুসলিম একসাথে এই মসজিদে নামাজ আদায় করতে পারেন। আর এতেই বুঝা যায় মসজিদ উল হারামের বিশালতা।

আরও পড়ুন

Our Sections

Explore our Fitness section and gain valuable insights to support your wellness journey.
Check out our Health section for essential information on maintaining a balanced lifestyle.
Discover our Beauty Skincare section for expert tips and advice to enhance your skincare routine.
Visit our Nutrition section for guidance on improving your diet and overall health.
Dive into our Lifestyle section for articles that enrich your daily life.
Explore our Pregnancy section for support and information during this special time.
Browse our Resources section for a variety of helpful articles.
Don’t forget to visit and subscribe to our YouTube channel for more content and updates!


Spread the love

If you're looking for an SEO expert to help your website rank higher and drive more organic traffic, you've come to the right place. I’m OS SHINCHON, and Best SEO Expert. ➡ Keyword Research & Analysis ➡ On-Page SEO Optimization ➡ Technical SEO Audits ➡ Content Strategy Development ➡ Link Building & Outreach ➡ Analytics & Reporting ➡ Local SEO Strategies If you're ready to improve your keyword rankings, enhance your on-page SEO, or perform a comprehensive technical SEO audit, get in touch with me today. Together, we can craft an SEO strategy that drives results and helps your business grow. Contact: email: osshinchon@outlook.com | abc.shinchon@gmail.com