চাল কুমড়ার উপকারিতা ও গুনাগুন

চাল কুমড়ার উপকারিতা 

ওজন কমাতে হলে অবশ্যই পরিমিত খাবার ও নিয়মিত ব্যায়াম করা আবশ্যক। উচ্চতা ও বয়স অনুযায়ী শরীরের ওজন নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যায়, খাবার ও ব্যায়াম সঠিকভাবে না করলে।

ওজন দ্রুত কমানোর কোন উপায় নেই কিন্তু একটি কার্যকরী উপায় আছে আর সেটি হচ্ছে চালকুমড়ার রস খাওয়া। চালকুমড়ার রস আপনাকে ওজন দ্রুত কমাতে সাহায্য করবে। এই তথ্যটি দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

চাল কুমড়ার উপকারিতা ও চাল কুমড়ার গুনাগুন

চালকুমড়া মূলত একটি সবজি। চালকুমড়ার স্বাদ শসার মত। এই সবজি দিয়ে অনেক ধরনের খাবার তৈরি করা হয়ে থাকে। এই চালকুমড়ার অনেক গুন। চালকুমড়া আয়ুর্বেদিক ওষুধে ব্যবহার হয়।

চালকুমড়ায় ৯৬ শতাংশ পানি ও এই সবজিটিতে প্রচুর ফাইবার আছে। ১০০ গ্রাম চালকুমড়ায় ১৩ কিলোক্যালরি খাদ্যশক্তি আছে। আমিষ আছে ০.৪ গ্রাম, শর্করা আছে ৩ গ্রাম। ২.৯ গ্রাম আছে ফাইবার, ০.২ গ্রাম আছে চর্বি, ভিটামিন সি আছে ১০.১ মিলিগ্রাম। সবচেয়ে বেশি আছে পটাশিয়াম ১৫০ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ১১ মিলিগ্রাম, ও ক্যালসিয়ামের পরিমাণ ২৬ মিলিগ্রাম।

চাল কুমড়ার খেলে ওজন হ্রাস পায়

চালকুমড়ায় প্রচুর পানি থাকায় এটি আমাদের হজমে সাহায্য করে এবং ওজন কমাতে সহায়তা করে। আর প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হজমে সাহায্য করে এবং অনেক ক্ষণ পেট ভরিয়ে রাখে।

চাল কুমড়া কিভাবে খেলে ওজন কমে

চালকুমড়ার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করুন ও ভিতরে থাকা বীজগুলো ফেলে দিন।

এরপর চালকুমড়ার টুকরাগুলো একটি ব্লেন্ডার মেশিনে ভালো করে ব্লেন্ড করুন।

ভালোভাবে ব্লেড করা হয়ে গেলে একটি সুতি কাপর দিয়ে চেপে চেপে চালকুমড়ার রস আলাদা করুন।

চালকুমড়ার এই রসে একটু ফ্লেবার আনতে লেবুর রস অথবা পুদিনা পাতা যোগ করতে পারেন।

খুবভালো ফলাফল পেতে প্রতিদিন সকালে খালি পেটে চালকুমড়ার রস পান করুন।

আশা করা যায় খুবই দ্রুত আপনি আপনার ওজনের ভারসাম্য আনতে সক্ষম হবেন।

লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

আমাদের লেখা পাঠাতে চাইলে মেইল করুনঃ girlsworld24com@gmail.com

আমাদের সামাজিক মাধ্যমগুলো

[su_button url=”https://twitter.com/GirlWorld24″ target=”blank” background=”#2de6ef” color=”#000000″ radius=”round” icon=”icon: twitter”]টুইটার[/su_button] [su_button url=”https://www.facebook.com/GirlWorld24/” target=”blank” background=”#2d45ef” color=”#ffffff” radius=”round” icon=”icon: facebook-f”]ফেসবুক[/su_button]


[su_box title=”আরও পড়ুন” style=”glass” box_color=”#000000″ title_color=”#ffffff” radius=”20″][su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ order=”desc” orderby=”rand” ignore_sticky_posts=”yes”][/su_box]

চাল কুমড়ার উপকারিতা