গর্ভবতী হওয়ার লক্ষণ | ৫টি লক্ষণেই আপনি গর্ভবতী

গর্ভবতী হওয়ার লক্ষণ 

নারীদের শারীরিক পরিবর্তন বেশি হয় বিয়ের পর কিন্তু অনেক নারীই তা বুঝতে পারেন না। এতে নারীরা অনেক ধরনের সমস্যায় পরেন। যেমন নারীরা বুঝতে পারেন না তিনি গর্ভবতী কিনা। আর গর্ভবতী হলে যে প্রথম তিন মাস খুবই গুরুত্বপূর্ণ সময় তাও অধিকাংশ নারীরা জানেন না। আবার অনেকেই ডাক্তারের কাছে গিয়ে থাকেন শুধু এই জন্য যে তিনি নিজে গর্ভবতী কিনা? কিন্তু ডাক্তারের পাশাপাশি যে বাড়িতে বসেই নিশ্চিত হওয়া যায় পেটে সন্তান এসেছে কিনা তাও অনেক নারী জানেন না। আসুন আজ জেনে নেই গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো কি কি

স্তনের পরিবর্তন

গর্ভধারণের প্রাথমিক লক্ষণ হচ্ছে নারীদের স্তন পরিবর্তন হওয়া। এতে নারীদের স্তনের আকার বৃদ্ধি পায় ও পাশাপাশি স্তনের নিপল গাড় রং ধারন করে।

পিরিয়ডে রক্তপাত

অনেক সময় দেখা যায় নারীদের পিরিয়ডে অল্প রক্ত ক্ষরণ হয়। এই অল্প রক্ত ক্ষরণই কিন্তু গর্ভধারণের প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে একটি।

পিরিয়ড বন্ধ হওয়া

নারীদের প্রতিমাসেই পিরিয়ড হয়ে থাকে। সাধারণত ২৮ দিন পর পর। আবার অনেকের বেশি সময় বা কম সময়ও লাগতে পারে। যদি বিয়ের পর পিরিয়ড বন্ধ হয়ে যায় তাহলে বুঝে নিতে হবে আপনি প্রেগন্যান্ট।

নারীদের মাথা ঘোরা ও বমি বমি ভাব

আগের দিনের মানুষরা নারীদের এই লক্ষণগুলোকে খুব বেশি প্রাধান্য দিত। যদিও এখনো এই লক্ষণগুলোকে প্রাধান্য দেওয়া হয়ে থাকে। খুব সকালে বিবাহিত নারীরা বমি করেন এটা গর্ভধারণের লক্ষণ। আবার মাথাও ঘোরতে পারে। গর্ভধারণের সময় নারীদের হজমে সমস্যা ও কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে।

প্রেগন্যান্সি টেস্ট পেপার

আপনি আসলেও গর্ভবতী কিনা তা জানতে প্রেগন্যান্সি টেস্ট পেপার ব্যবহার করতে পারেন। যা মেডিসিনের দোকানগুলোতে খুব সহজেই পাওয়া যায়।
এই টেস্ট পেপার কিভাবে ব্যবহার করতেন তার নিয়মাবলী প্যাকেটের পায়েই স্পষ্ট ভাবে লিখা থাকে।

লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

আমাদের লেখা পাঠাতে চাইলে মেইল করুনঃ girlsworld24com@gmail.com

আমাদের সামাজিক মাধ্যমগুলো

[su_button url=”https://twitter.com/GirlWorld24″ target=”blank” background=”#2de6ef” color=”#000000″ radius=”round” icon=”icon: twitter”]টুইটার[/su_button] [su_button url=”https://www.facebook.com/GirlWorld24/” target=”blank” background=”#2d45ef” color=”#ffffff” radius=”round” icon=”icon: facebook-f”]ফেসবুক[/su_button]


[su_box title=”আরও পড়ুন” style=”glass” box_color=”#000000″ title_color=”#ffffff” radius=”20″][su_posts template=”templates/list-loop.php” posts_per_page=”3″ order=”desc” orderby=”rand” ignore_sticky_posts=”yes”][/su_box]

গর্ভবতী হওয়ার লক্ষণ